Bangladesh
পদ্মা সেতুতে প্রাণী জাদুঘর আগামী বছর

Bangladesh Live News | @banglalivenews | 16 Aug 2019

Animal museum to be built on Padma river next year
নিজস্ব প্রতিনিধি, ঢাকা আগস্ট ১৬ : এক হাজার ৩৬৫ প্রজাতির প্রায় দুই হাজার নমুনা নিয়ে গড়ে উঠছে পদ্মা সেতু প্রাণী জাদুঘর।

সেতু নির্মাণের পাশাপাশি মুন্সিগঞ্জের লৌহজংয়ে মাওয়ায় চলছে জাদুঘরের কাজ। গবেষকরা বলছেন, পদ্মা অববাহিকার বন্য ও জলজ প্রাণী নিয়ে গবেষণায় বড় ভূমিকা রাখবে এই সংগ্রহশালা। সেতু বিভাগের কাছে হস্তান্তরের পর উন্মুক্ত হবে সর্বসাধারণের জন্য।


জঙ্গল নয় তবে এখনে আছে বন দাপিয়ে বেড়ান সব প্রাণী। মগ ডালে বসে প্রহর গুণছে হারিয়ে যাওয়া এক বাংলা শকুন। একটু পাশেই উকি দিচ্ছে হিমালয় শকুন। গন্ধগোকুল আড়মোড়া ভাঙ্গছে সুর্কভাবে। গাছ থেকে গাছে উড়ে বেড়ানো প্যাঁচা, বাদুড়, চিলসহ শিকারী পাখিরা সংগ্রহও কম নয়। দেখা মিললো পরিচিত বানরেও।


পদ্মা নদীতে পাওয়া শুশুকের হাড় দিয়ে সাজানো হচ্ছে কংকাল। চকচকে চোখ নিয়ে তাকিয়ে আছে শিয়াল। ঝোপঝাড়ের ধেড়ে ইঁদুর খাবার ছিনিয়ে নিতে প্রস্তুত। মৃত প্রাণীর চামড়া দিয়ে বানানো নমুনা দেখে জীবন্ত ভাবতে পারেন যে কেউ। পদ্মা অববাহিকার জেলা শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ি, মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জ অঞ্চলের প্রাণী নিয়ে গড়ে তোলা হয়েছে পদ্মা  সেতু প্রাণী যাদুঘর।


বছর দু’য়েক আগে পদ্মায় ধরা পড়া প্রায় আড়াই কেজি ওজনের ইলিশটি সাজিয়ে রাখা হয়েছে কাঁচের বাক্সে। কাজুলি, উজুক্কু, শিং, আইড়সহ ৩১৬ প্রজাতির মাছের দেখা মিলছে এই জাদুঘরে। পদ্মার গলদা চিংড়ি, শামুক, ঝিনুক, ব্যাঙ সাপসহ এই অববাহিকার বিলুপ্তপ্রায় বন্য প্রাণীর নমুনাও সংগ্রহ করা হয়েছে। মাছ শিকারের নানা উপকরণও সাজিয়ে রাখা হয়েছে থরে থরে।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৩ প্রাণিবিজ্ঞানীর তত্ত্বাবধানে গড়ে উঠছে জাদুঘরটি। ২০১৬ সালে শুরু হওয়া এই প্রকল্পের কাজ আগামী বছর অর্থাৎ ২০২০ সালে শেষ হবে।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics