Bangladesh
মেট্রোরেলের পর এবার রাজধানীতে পাতাল রেল

Bangladesh Live News | @banglalivenews | 18 Aug 2019

Bangladesh government announces to make new railway system
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ১৮ : মেট্রোরেলের পর এবার পাতাল রেল নির্মাণ করতে যাচ্ছে সরকার।

দেশে প্রথম পাতাল রেল হবে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত। তবে পুরো প্রকল্পের দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। দ্বিতীয় অংশ গুলশানের নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত ১১ কিলোমিটার হবে মাটির ওপর দিয়ে। সম্ভাব্যতা যাচাই শেষে চলছে নকশা তৈরির কাজ। ২০২৬ সালের মধ্যে দেশের প্রথম পাতাল রেল নির্মাণ শেষ করতে চায় সরকার।


ঘনবসতিপূর্ণ রাজধানীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে মেট্টোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। এবার দেশের প্রথম পাতাল রেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। জাপানের ওসাকা শহরের পাতাল রেলের আদলে নির্মাণ করা হবে ঢাকার পাতাল রেল।


জানা গেছে, মোট ৩১ কিলোমিটার পাতাল রেল প্রকল্পে থাকবে দুটি রুট। প্রথম রুট হবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত। ২০ কিলোমিটার দৈর্ঘ্যেরে এই অংশটি হবে দেশের প্রথম পাতাল রেল। মাটির ২৩ ফুট নিচ দিয়ে এর নির্মাণ কাজ শুরু হবে ২০২২ সালের শেষের দিকে। এই প্রকল্পের অন্য অংশ হবে গুলশানের নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত।


পাতাল রেলের মূল ডিপো নির্মাণ করা হবে নারায়ণগঞ্জের পিুলগঞ্জে। এরই মধ্যে সেখানে জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, মূল সড়কের নিচ দিয়ে পাতাল রেল যাবে। এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষে এখন চলছে মূল নকশা তৈরির কাজ। তা চূড়ান্ত হলেই মাটির নিচে থাকা গ্যাস বিদ্যুৎ পানি, টেলিফোনসহ বিভিন্ন পরিসেবা স্থানন্তরের কাজ শুরু হবে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার কোটি টাকা।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics