Bangladesh
নদী দখলের খবর দিলেই মিলবে পুরস্কার

Bangladesh Live News | @banglalivenews | 18 Oct 2019

One giving information about river will be prized
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ১৮ : নদী দখলকারীদের তথ্যদাতা বা সংবাদদাতাকে পুরস্কার দেবে নৌ মন্ত্রণালয়। এ বিষয়ে কাজ চলছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে। এ ছাড়া নদী থেকে পলিথিন সরানোর জন্য কেনা হচ্ছে ছয়টি রিভার ক্লিনিং ভেসেল।

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১১তম বৈঠকে এ তথ্য জানানো হয়।


বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, বাংলাদেশের নদীগুলো যাতে আর বেদখল না হয় সেজন্য জনগণকে সম্পৃক্ত করার লক্ষ্যে সংবাদদাতাকে পুরস্কৃত করার সুপারিশ করা হয়। কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় জানায়, নদী দখলকারীদের তথ্যদাতা বা সংবাদদাতাকে পুরস্কার প্রদানের বিষয়টি বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।


এ বিষয়ে জানতে চাইলে কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম জানান, দখলদারদের কারণে বাংলাদেশের নদীগুলো হুমকির মুখে। এ বিষয়ে সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও তেমন সুফল পাওয়া যাচ্ছে না। নদী দখলের খবরদাতাকে পুরস্কার দেয়ার সুপারিশ করা হয়েছিল। মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে বলে জানিয়েছে। কমিটি বিষয়টি দ্রুত বাস্তবায়নের জন্য সুপারিশ করেছে।


কার্যপত্র থেকে আরও জানা যায়, নদী খননের জন্য এর তলদেশে থাকা পলিথিন ও আবর্জনা প্রথমে সরানোর জন্য স্ক্রলিং ক্লিনার আনার সুপারিশ করে কমিটি। এই সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক প্রতিবেদনে জানানো হয়, বিআইডব্লিউটিএর জন্য আনুষঙ্গিক সুবিধাদি উচ্চক্ষমুাসম্পন্ন দুটি উদ্ধারকারী জলযান, ছয়টি রিভার ক্লিনিং ভেসেলসহ বিভিন্ন ধরনের ৬১টি সার্ভিস জাহাজ এবং বিভিন্ন ধরনের ১৩২টি পন্টুন সংগ্রহের লক্ষ্যে সমীক্ষা প্রস্তাব প্রকল্পের আওতায় ছয়টি রিভার ক্লিনিক ভেসেলসহ অন্যান্য নৌযান সংগ্রহের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান বুয়েটের সম্ভাব্যতা সমীক্ষা কার্যক্রম চলমান।


এদিকে সংসদ সচিবালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে চাঁদপুর জেলার শাহরাস্তি ও হাজীগঞ্জ উপজেলায় গৃহীত নদী ড্রেজিং/খননসহ নদীর তীর রক্ষার্থে ওয়াকওয়ে নির্মাণের সুপারিশ করা হয়। এ ছাড়া উপকূলীয় এলাকায় রাতে যাতায়াতের জন্য চট্টগ্রাম জেলার সন্দ্বীপ চ্যানেলে বয়াবাতি স্থাপনের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics