Sports
সাকিব-তামিম ছাড়া বাংলাদেশের ক্রিকেটাররা এখন দিল্লিতে

Bangladesh Live News | @banglalivenews | 01 Nov 2019

Bangladeshi cricketers reach New Delhi for T20I against India

Photo courtesy: Amirul Momenin

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১ : দেশ সেরা সাকিব ও তামিমকে রেখে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন ভারতের রাজধানী দিল্লিতে। বাংলাদেশের ক্রিকেটাররা এমন এক সময় ভারতের এই শহরে গিয়েছেন, যখন সেখানকার বায়ু দূষণ নিয়ে সবাই উদ্বিগ্ন।

আগামী পরশু ৩ নভেম্বর দিল্লির ফিরোজ শাহ কোটলায় ভারতের বিরুদ্ধে যে দিন টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ, সেদিন নাকি বায়ু দূষণ বর্তমানের চেয়েও মারাত্মক পর্যায়ে পৌঁছবে। এমন একটা অবস্থায় সেখানে ম্যাচ রাখার যৌক্তিকতা নিয়েও প্রশ্ন উঠেছে। স্থানীয় বায়ু দূষণ বিরোধী সংস্থাগুলো ম্যাচ অন্যত্র সরিয়ে নেয়ার দাবিও তুলেছেন।


বিষয়টি কেবল ক্রিকেট সিরিজ নিয়েই নয়। সেখানকার সাধারণ মানুষের মধ্যেও বায়ু দূষণ নিয়ে চরম অস্বস্তি, আতঙ্ক। ভারত জাতীয় ফুটবল দলের অধিনায়ক সুনিল ছেত্রি তার নিজ শহরের এমন অবস্থায় উদ্বেগ প্রকাশ করেছেন।


দিল্লির আলো-বাতাসে বড় হওয়া সুনিল ছেত্রি নাকি এখন তার প্রিয় শহরটিতে এখন পা’ই রাখতে চান না। কারণ একটাই-বায়ু দূষণ। এমন পরিবেশে নিজেকে ফিট রাখা কঠিন বলে ছেত্রি মন্তব্য করেছেন তার দেশের একটি মিডিয়াতে।


সুনিল ছেত্রি দিল্লির পরিবেশ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘দিল্লিতে পা রাখলেই চোখে জ্বালা অনুভব করি। বিদেশি খেলোয়াড়রা দিল্লিতে পা রাখলে মাস্ক ব্যবহার করে থাকে বলে জানি। দ্রুত এই সমস্যা কাটিয়ে ওঠা যাবে বলে বিশ্বাস আমার। আমি দিল্লির ছেলে হলেও খুব কম এখানে আসি। দিল্লির পরিবেশে নিজেকে ফিট রাখা ভীষণ কঠিন। কারণ অন্যান্য রাজ্যের তুলনায় দূষণের মাত্রা এখানে অনেকটাই বেশি। এটা ভালো ব্যাপার নয়।’


বায়ু দূষণের ক্ষতি থেকে নিজেদের শরীরকে রক্ষার কিছু টিপস দিয়েছে ভারতের হয়ে আন্তর্জাতিক ফুটবল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ছেত্রি। তিনি বলেন, ‘সিঁড়ি দিয়ে ওঠানামা করুন। শারীরিক কসরত করুন, কম খাওয়াদাওয়া করুন। শুধু পরিবেশকে দোষ না দিয়ে নিজেরাও সেভাবে সচেতন হই।’




Video of the day
More Sports News
Recent Photos and Videos

Web Statistics