Bangladesh
নেপালের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সহায়তা প্রদানের আশ্বাস রাষ্ট্রপতির

Bangladesh Live News | @banglalivenews | 12 Nov 2019

President Hamid to help Nepal in developing itself
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ১৩ : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নেপালের আর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন এবং ‘সমৃদ্ধ নেপাল, সুখী নেপাল’ রূপকল্প পূরণে বাংলাদেশ সহায়তা প্রদানে প্রস্তুত বলে আশ্বাস দিয়েছেন। নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাইওয়ালি মঙ্গলবার সন্ধ্যায় নেপাল সফররত রাষ্ট্রপতি হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলে তিনি এ আশ্বাস দেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ বর্তমানে ৪ দিনের সফরে নেপাল অবস্থান করছেন।

নেপাল সরকারের প্রতি আস্থা প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, আগামী দিনগুলোতে আর্থ-সামাজিক সমৃদ্ধি অর্জনে দেশটি প্রকল্প বাস্তবায়নে সফল হবে। শান্তিপূর্ণভাবে গণতন্ত্রে উত্তরণ এবং সফলভাবে ২০১৭ সালে ৩ পর্যায়ে নির্বাচন অনুষ্ঠানের জন্য রাষ্ট্রপতি নেপালের জনগণ ও রাজনৈতিক নেতাদেরকে অভিনন্দন জানান।


ঐতিহাসিক সম্পর্কের কারণে বাংলাদেশ নেপালকে খুবই গুরুত্ব দিয়ে থাকে উল্লেখ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, কাঠমান্ডু মংলা বন্দর ব্যবহারের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি করতে পারে।


রাষ্ট্রপতি হামিদ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের প্রতি নৈতিক ও মানবিক সমর্থনের জন্য নেপালের জনগণ ও রাজনৈতিক ে নতৃত্বের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ প্রসঙ্গে রাষ্ট্রপতি আমাদের মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য ২০১২ ও ২০১৩ সালে নেপালের ১১ জন বিশিষ্ট রাজনৈতিককে ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ সম্মাননা প্রদানের কথা উল্লেখ করেন।


বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজে অধ্যয়নরত নেপালী ছাত্র-ছাত্রীদের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, দীর্ঘ মেয়াদী ভিত্তিতে তাদের জন্য ভিসা প্রক্রিয়া সহজীকরণকে অগ্রাধিকার দেয়া হয়েছে।


নেপালের পররাষ্ট্রমন্ত্রী এ সফরের জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এতে বাংলাদেশ ও নেপালের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় উপনীত হবে। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে বাংলাদেশ এবং নেপাল ঘনিষ্ঠ সহযোগিণা অব্যাঘু রাখবে ও এক সঙ্গে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।


এরআগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মঙ্গলবার বিকেলে কাঠমান্ডু পৌঁছালে তাঁকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।


বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ত্রিভূবন আন্তর্জাতিক বিমান বন্দরের ভিভিআইপি লাউঞ্জে পৌঁছালে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী তাঁকে অভ্যর্থনা জানান। এসময় তাঁর মন্ত্রী পরিষদের সদস্যগণ এবং উর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics